Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

কৃষিতে নারী (আশ্বিন ১৪২৮)

কৃষিতে নারী
উদ্যোক্তা
কাজী আবুল কালাম
বাংলাদেশের আর্থসামাজিক প্রেক্ষাপটে কৃষির গুরুত্ব অপরিসীম। দেশের প্রায় ৪১% মানুষ কৃষিকাজে সম্পৃক্ত। কৃষিকাজে নারী পুরুষ নির্বিশেষে কাজ করছেন। কৃষকেরা কৃষিপণ্য উৎপাদনে অভাবনীয় সাফল্য দেখালেও তারা কৃষিপণ্যের যথাযথ মূল্য প্রাপ্তি হতে প্রায় ক্ষেত্রেই বঞ্চিত হচ্ছেন। কৃষকও যেন তাঁর উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য পান এবং অপরদিকে ভোক্তাও যেন যৌক্তিক মূল্যে পণ্য ক্রয় করতে পারেন- বিপণন ব্যবস্থাপনায় এ বিষয়টিই হলো সবচেয়ে কঠিন কাজ।


পণ্য উৎপাদন হতে ভোক্তা পর্যন্ত পৌঁছানোর মধ্যবর্তী পথে একাধিক স্তরে একাধিক ব্যক্তি বা প্রতিষ্ঠান রয়েছে যাদেরকে  ‘অ্যাক্টর’ বা ক্রিয়াশীল বলা হয়। পণ্যের বাজারে পৌঁছানোর ক্ষেত্রে যতজন ‘অ্যাক্টর’ সম্পৃক্ত থাকেন সকলের ভূমিকাই কমবেশি গুরুত্বপূর্ণ। তবে যত সংখ্যক ‘অ্যাক্টর’ সম্পৃক্ত হবেন তত পণ্যের মূল্য বৃদ্ধি পেতে থাকে। প্রচলিত ধারণা অনুযায়ী উৎপাদক বা বিপণন শৃংখলের যেকোনো ‘অ্যাক্টর’-ই পুরুষ হবেন, এমন একটি ভাবনা সকলের মাঝে বিরাজমান। কিন্তু সেই ধারণা ক্রমান্বয়ে বদল হতে শুরু হয়েছে। আজকাল যেকোনো ব্যবসাতেই নারীরা পুরুষদের পাশাপাশি সমান তালে এগিয়ে যাচ্ছেন। কৃষি ব্যবসাও এক্ষেত্রে পিছিয়ে নেই। নারীরাও এখন এ ব্যবসায় কখনও উৎপাদক, কখনও মধ্যবর্তী ‘অ্যাক্টর’, আবার কখনও বা নিজেই উদ্যোক্তা।


যেকোনো উদ্যেক্তাকে তার পণ্য বিক্রয়ের ক্ষেত্রে উৎপাদিত পণ্যের গুণগতমান বজায় রেখে ক্রেতার সন্তুষ্টি অর্জনের চেষ্টাকে সর্বোচ্চ গুরুত্ব প্রদান করতে হবে। যেকোনো পণ্য বিপণনের জন্য বিক্রেতাকে কতগুলো বিষয়ে অবশ্যই লক্ষ্য রাখতে হবে। সেগুলো হলো : ক্রেতার আচরণ, ক্রেতার বিভাজন বিপণন ব্যবস্থাপনা, বিপণন সম্পর্কিত তথ্য আহরণ, বিপণন কৌশল, বিপণন মিশ্রণ এবং পণ্যের মূল্য। এ বিষয়গুলো আরও বিশদভাবে বিশ্লেষণ করলে দেখা যাবে যে, ক্রেতার পছন্দ, তার সন্তুষ্টি, ক্রয় সিদ্ধান্ত ইত্যাদি বিষয়ে একজন বিক্রেতা বা উদোক্তাকে বিবেচনা করতে হবে। ব্যবসা করার জন্য তাকে অনুসরণীয় নীতি মেনে চলতে হবে। বিপণনের ক্ষেত্রে যে সকল সম্ভাব্য সুযোগ রয়েছে তা শনাক্ত ও গ্রহণ করতে হবে। পণ্য বিপণনে কৌশলগত পরিকল্পনা প্রণয়ন করতে হবে। বিপণনের অন্যতম শর্ত হলো যথাযথ স্থানে সঠিক সময়ে উপযুক্ত মূল্যে সঠিক পণ্য থাকতে হবে। এ বিষয়টিকে অবশ্যই মাথায় রাখতে হবে। সর্বোপরি একজন বিক্রেতা বা উদ্যোক্তাকে পণ্যের গুণগতমান, উৎপাদন ও সরবরাহ ব্যয়, বাজারের স্থান ও অবস্থা, প্রতিযোগিতা ইত্যাদি বিষয়সমূহ বিশ্লেষণ করে তার পণ্যের মূল্য নির্ধারণ করতে হবে।  


কৃষিপণ্য বিপণনের ক্ষেত্রে একজন উদ্যোক্তাকে সংশ্লিষ্ট কৃষিপণ্য বিষয়ে যথাযথ জ্ঞান থাকতে হবে। বিশেষ করে কৃষিপণ্যটি কোথায় ও কোন সময়ে উৎপাদিত হয়, পণ্যের উৎপাদনের কলাকৌশল, উৎপাদন ব্যবস্থাপনা, সার, বালাইনাশক ব্যবস্থাপনা, ফসলের রোগ প্রতিরোধে ব্যবস্থাপনা, পণ্য উত্তোলনের সময়, সংগ্রহোত্তর ক্ষয়ক্ষতির পরিমাণ ইত্যাদি বিষয়ে ধারণা থাকা আবশ্যক। পচনশীল কৃষিপণ্যের ক্ষেত্রে দ্রুততম সময়ের মধ্যে এ পণ্যের বিপণন ব্যবস্থা করা জরুরি। এ কারণে একজন উদ্যোক্তাকে প্রতিটি পণ্যের বাজার ব্যবস্থাপনা সম্পর্কে পরিষ্কার ধারণা থাকা আবশ্যক। একই সঙ্গে তাকে পণ্যের সংরক্ষণ ব্যবস্থাপনা এবং পণ্যের পরিবহণ ব্যবস্থাপনা সম্পর্কেও সঠিক জ্ঞান থাকা আবশ্যক। উদ্যোক্তাকে আরও একটি বিষয়ে নজর দিতে হবে। সে বিষয়টি হলো মূল্য সংযোজন। মূল্য সংযোজন হচ্ছে এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে একটি পণ্যের উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ, সংগ্রহোত্তর ব্যবস্থাপনাসহ এর বিভিন্ন ধাপে যেমন- বাছাই, গ্রেডিং, প্যাকেজিং বা অন্য কোনো উপায়ে গুণগতমান বৃদ্ধি করে সে পণ্যের উচ্চমূল্য প্রাপ্তি নিশ্চিত করা।


কৃষি বিপণন অধিদপ্তর এর জন্মলগ্ন থেকেই কৃষিপণ্য বিপণনের বিষয়ে কৃষককে তার উৎপাদিত পণ্যের বাজারজাতকরণে কাজ করছে। বিশেষ করে উৎপাদক, বিক্রেতা ও ভোক্তা সহায়ক কৃষি বিপণন ও কৃষি ব্যবসা উন্নয়নে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে। কৃষি বিপণন আইন-২০১৮ অনুযায়ী কৃষি বিপণন অধিদপ্তর এর অন্যতম কাজ হলো কৃষিপণ্যের মূল্য নীতি প্রণয়ন ও বাস্তবায়ন, কৃষি বিপণন ও কৃষি ব্যবসা উন্নয়নের ক্ষেত্রে কার্যকর পদক্ষেপ গ্রহণ, কৃষক ও কৃষিপণ্যের বাজার সংযোগ সৃষ্টি ও সুষ্ঠু সরবরাহের প্রয়োজনীয় সহায়তা প্রদান, কৃষিপণ্য উৎপাদন ও ব্যবসায় নিয়োজিত কৃষক, কৃষি ব্যবসায়ী, প্রক্রিয়াজাতকারী, রপ্তানিকারক ও ব্যবসায়ী সমিতিসমূহের সাথে নিবিড় সংযোগ স্থাপনের মাধ্যমে কৃষিপণ্যের আধুনিক বিপণন ব্যবস্থা সম্প্রসারণ। সুষ্ঠু বিপণনের স্বার্থে কৃষিপণ্য উৎপাদন এলাকায় বাজার অবকাঠামোসহ অন্যান্য সুবিধাদি নির্মাণ ও ব্যবস্থাপনা জোরদারকরণ, কৃষিপণ্যের সর্বনিম্ন মূল্য ও যৌক্তিক মূল্য নির্ধারণ ও বাস্তবায়ন, কৃষিপণ্যের অভ্যন্তরীণ ও রপ্তানি বাজার সম্প্রসারণ ইত্যাদি।


কৃষি বিপণন অধিদপ্তরের একটি অন্যতম কার্যক্রম হলো কৃষিপণ্যের উদ্যোক্তা বিষয়ে প্রশিক্ষণ প্রদান ও কৃষিপণ্যের বাজারসংযোগ সৃষ্টিতে সহায়তা করা। ‘বাংলাদেশ এগ্রিবিজনেস ডেভলপমেন্ট’ প্রকল্পের অধীনে সারাদেশে এ পর্যন্ত ৩৩,৪৩২ জনকে উদ্যোক্তা সৃজনের প্রশিক্ষণ দেয়া হয়েছে; তন্মধ্যে নারী প্রশিক্ষণার্থীর সংখ্যা ১২,০৩৫ জন। প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থীদেরকে ঋণ সুবিধা দেয়া হয়। ঋণের পরিমাণ ছিল ৩৫,০০০/- টাকা হতে সর্বোচ্চ ৩,৫০,০০০/- টাকা। এ প্রকল্পের মেয়াদ শেষ হয়েছে। এ প্রকল্পের অধীনে গৃহীত প্রশিক্ষণ ও ঋণ গ্রহণ করে অনেক নারী উদ্যোক্তা হয়েছেন।
 

কৃষকের বাজার  
‘ফ্রেশকাট শাক-সবজি ও ফলমূল প্রক্রিয়াজাতকরণ ও বিপণন কার্যক্রম সম্প্রসারণ কর্মসূচি’ -এর মাধ্যমে ব্যাপকসংখ্যক পুরুষ ও নারীকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এ কর্মসূচিটি দেশের ৫টি জেলা যথাক্রমে ঢাকা, নরসিংদী, খুলনা, রংপুর ও কুমিল্লা জেলায় পরিচালিত হয়েছে। আধুনিক যুগে প্রচণ্ড ব্যস্ত জীবনে রান্নার জন্য সময় বের করা বেশ কঠিন বিষয়। এজন্য ফ্রেশকাট শাকসবজি অনেকের জন্যই স্বস্তিদায়ক। ‘রেডি টু কুক ও রেডি টু ফুড’ উন্নত বিশ্বে প্রচলিত একটি বিষয়। এ কর্মসূচির মাধ্যমে প্রক্রিয়াজাতকৃত ফ্রেশকাট শাক সবজি বিশেষ করে মিশ্র সবজি ও সালাদ, বিভিন্ন ধরনের পাতাযুক্ত শাকসবজি, কচুর লতি ইত্যাদি ও ফলমূল (কাঁঠাল, আনারস, পেঁপে, আম, তরমুজ, ইত্যাদি) স্থানীয় ও ঢাকার বাজারের সুপারশপে বাজারসংযোগ স্থাপন করা হয়েছে।


এ কর্মসূচির অধীনে যে সকল নারীরা প্রশিক্ষণ নিয়েছিলেন তাদের মধ্যে অনেকেই ইতোমধ্যে উদ্যোক্তা হয়েছেন। উদ্যোক্তা নারীরা ইতোমধ্যে ব্যবসার পাশাপাশি নিজেরাও আগ্রহী নারীদের নিয়মিতভাবে ফ্রেশকাট শাকসবজি ও ফলমূলের প্রশিক্ষণ দিচ্ছেন। অপরদিকে তারা উৎপাদিত পণ্য ‘কৃষকের বাজার’ এ বিক্রি করেন।


কৃষি বিপণন অধিদপ্তরের নিকট থেকে বিভিন্ন সময়ে কৃষিপণ্য বিপণনের বিষয়ে ২৩ জুন ২০২১ নারী উদ্যোক্তা রেখা রাণি অধিকারী জানান, পরামর্শ মোতাবেক আচার তৈরির উপর প্রশিক্ষণ নেন। এখন প্রায় ২৪ ধরনের আচার তৈরি করতে পারেন। ৭-৮ বছর যাবৎ তিনি আচার তৈরি করে বিক্রি করছেন। বর্তমানে তিনি কৃষি বিপণন অধিদপ্তর কর্তৃক পরিচালিত ‘কৃষকের বাজার’ এ আচার বিক্রি করেন। তৈরিকৃত আচার  ‘মেসার্স মা ফুড প্রোডাক্টস’ নামে বিক্রি হয়। কৃষি দপ্তর বা অন্যান্য সংস্থা কর্তৃক আয়োজিত বিভিন্ন মেলাতে তিনি নিয়মিতভাবে অংশগ্রহণ করেন। করোনার সময়ে তার আচার বিক্রি অনেক কমে গিয়েছিল। ‘কৃষকের বাজার’ এ আচার বিক্রয়ের সুযোগ পেয়ে তিনি খুব খুশি।


কৃষি বিপণন অধিদপ্তর জেলা মার্কেটিং অফিসারদের সহায়তায় ইতোমধ্যে কৃষিপণ্যের সঙ্গে সম্পৃক্ত ১৮ জেলার ৩৯টি উপজেলা হতে নির্বাচিত ৯৭৫ জন প্রশিক্ষণার্থীর (কৃষক/ উদ্যোক্তা/ প্রক্রিয়াজাতকারী) একটি তালিকা প্রস্তুত করেছে। এ তালিকার মধ্যে ৭৫% নারী। পরবর্তীতে এ তালিকাটি বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক পরিচালিত ‘বাংলাদেশ কৃষি প্রক্রিয়াজাতকরণ খাতে নারীদের অংশগ্রহণ বৃদ্ধি করার জন্য প্রশিক্ষণ বাস্তবায়ন কার্যক্রম’ এ প্রশিক্ষণ প্রদানের নিমিত্তে প্রেরণ করা হয়। এ প্রশিক্ষণে অংশগ্রহণ করে উল্লেখযোগ্য সংখ্যক নারীরা কৃষি প্রক্রিয়াজাতকরণ খাতে উদ্যোক্তা হিসেবে কাজ করছেন।


কৃষি বিপণন অধিদপ্তর জনবল, যন্ত্রপাতি, উপকরণাদির সীমাবদ্ধতা সত্ত্বেও কৃষি বিপণন কাজে বিভিন্ন ধরনের কার্যক্রমে নিজেদেরকে সম্পৃক্ত করছে। আগামীতেও বিভিন্ন প্রকল্প, কর্মসূচি গ্রহণের মাধ্যমে কৃষি বিপণন তথা ভ্যালু চেইনের বিভিন্ন স্তরে কার্যকর ভূমিকা রাখার জন্য উদ্যোগ গ্রহণ করছে। ইতোমধ্যে কৃষিপণ্য রপ্তানির জন্য বিপণন অধিদপ্তর বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে। কৃষকদের উৎপাদিত পণ্যের বাজারজাতকরণের কাজে সহায়তার জন্য এসেম্বল সেন্টার স্থাপন, বাজারের অবকাঠামো নির্মাণ, কুল চেম্বার নির্মাণ, রিফার ভ্যানের মাধ্যমে কৃষিপণ্য সরবরাহ ইত্যাদি কাজে উদ্যোক্তাদের সর্বদাই প্রয়োজনীয় সহায়তা প্রদান করছে। এ ছাড়া সকল কার্যক্রমেই নারীদেরকে সর্বদাই প্রাধান্য প্রদান করা হয়ে থাকে। আশা করা যায় সরকারের গৃহীত বিভিন্ন উদ্যোগ, কৃষি মন্ত্রণালয়ের অধীনস্থ দপ্তরসমূহের কৃষিবান্ধব কার্যক্রম এবং সর্বোপরি কৃষি মন্ত্রণালয়ের কৃষির বাণিজ্যিকীকরণের জন্য গৃহীত বিভিন্ন নীতি ও পরিকল্পনা আগামীতে কৃষিপণ্য বিপণনে আরও অধিক সংখ্যক নারী উদ্যোক্তা এগিয়ে আসবেন এবং সফল হবেন।


পরিচালক, কৃষি বিপণন অধিদপ্তর, খামারবাড়ি, ঢাকা-১২১৫। মোবাইল : ০১৭২৭৫৩১১০০, ই-মেইল : kaziabulkalam@gmail.com


COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon